সিরাজ শিকদারএর পূর্ববাংলার সর্বহারা পার্টি মুজিবনগর সরকার ও আওয়ামী লীগের সাথে মিলে যারা যুদ্ধ করছিল সেসময় ওদেরকে বলতেন ‘দেশপ্রেমিকের বেশে ছয় পাহাড়ের দালাল’। এই ছয় পাহাড় কি কি? এরা ছিল- (১) সোভিয়েত সামজিক সাম্রাজ্যবাদ, (২) মার্কিন সাম্রাজ্যবাদ, (৩) ভারতীয় আমলাতান্ত্রিক পুঁজিবাদ, (৪) ভারতের সামন্তবাদ, (৫) পূর্ব বাঙলার আমলাতান্ত্রিক পুঁজিবাদ ও (৬) পূর্ববাংলার সামন্তবাদ। আর আমাদের মুক্তিযুদ্ধকে বলতেন, ‘ছয় পাহাড়ের দালাল, ভারত ও সাম্রাজ্যবাদের তাবেদার আওয়ামী লীগ ও মুক্তিবাহিনীর ফ্যাসিস্টদের দ্বারা জাতীয় মুক্তির নামে প্রগতি বিরোধী জাতীয় পরাধীনতার প্রতিবিপ্লবী যুদ্ধ’।

যাদের ত্যাগে বাংলাদেশ

না, কমরেড শিকদার রাজকার ছিলেন না। তিনি পাকিস্তানী সেনাবাহিনীর বিরুদ্ধেও যুদ্ধ করেছেন, আমাদের বিরুদ্ধেও করেছেন। তিনি তাঁর রাজনৈতিক বিবেচনায় যেটা ঠিক মনে করেছেন, সেটাই করেছেন। সেটা ঠিক কি ভুল, সেই আলোচনা ভিন্ন। আমার ক্ষুদ্র জ্ঞানে মনে হয়েছে তিনি ভ্রান্ত ছিলেন, আপনার সেটা মনে নাও হতে পারে- সে নিয়ে তর্ক জরুরী না। এই কথাগুলি তাইলে কেন বলছি এখন?

সিরাজ সিকদার

কারণ যারা সিরাজ শিকদারের দৃষ্টিতে ১৯৭১এর আওয়ামী লীগ, বঙ্গবন্ধু ও মুক্তিযোদ্ধাদের দেখেন, ওরা মুক্তিযোদ্ধাদের প্রতি আমার সমান শ্রদ্ধা যে ধারণ করবেন না সেটাই স্বাভাবিক। আসলে মুক্তিযোদ্ধাদের প্রতি উনাদের কোন শ্রদ্ধাই থাকার কথা না- মুক্তিযোদ্ধারা তো, কমরেড শিকদারের ভাষায়, ছয় পাহাড়ের দালাল ভারত ও সাম্রাজ্যবাদের দালাল ফ্যাসিস্ট। সুতরাং মুক্তিযোদ্ধাদের নামে রক্ষিত কোটা বাতিল বা সংস্কারের নামে আংশিক বাতিলের দাবীতে ওদের আনন্দিত হবারই কথা। মুক্তিযোদ্ধাদের নিয়ে তুচ্ছ তাচ্ছিল্য করে কথা বললে ওদের খারাপও লাগার কথা না।

কিন্তু আমি সিরাজ শিকদারের অনুসারী না বা উনাকে মহান বিপ্লবীও মনে করি না বা উনার রাজনৈতিক পথকে সঠিকও মনে করি না। আমার কাছে আমাদের মুক্তিযোদ্ধারা মহান। মুক্তিযোদ্ধাদের নামে রক্ষিত কোটা আংশিক বা পুরো বাতিল বা হ্রাস (যেটাকে আপনার সংস্কার বলছেন) এই কথাটা শুনলে আমি ব্যাথিত হই এবং আমি আপনাদের এইপ্রকার দাবীর বিরোধিতা করেই যাবো। আপনারা যেই হোন, আপনাদের সাথে আমি নাই।

*শিরাজ শিকদারের মতামত প্রসঙ্গে কথাগুলি উনার রচনাবলী থেকে সর্বহারা পার্টির অক্টোবর, ১৯৭১ এর একটা প্রকাশনা থেকে নেওয়া। তবে একই কথা উনার অন্যান্য রচনায় বা ওদের পার্টির অন্যান্য ইয়েতেও পাবেন।

Write A Comment

error: Content is protected !!