নীতিমালা

১. প্রাণের ৭১ ব্লগে প্রকাশিত সকল পোস্ট সৃজনশীল, তথ্যবহুল ও মানসম্মত হতে হবে।বাংলাদেশ, মুক্তিযুদ্ধ, বাঙ্গালী ঐতিহ্য ,সংস্কৃতির,অসম্প্রদায়িকতার বিষয়গুলোতে আপোষহীন। প্রাণের ৭১ এর কাছে এগুলো প্রচণ্ডভাবেই স্পর্শকাতর। এই বিষয়গুলোকে আক্রমণ করে কোনো কিছুই এখানে লেখা যাবে না। পোস্ট, মন্তব্য, গান, ছবি, চলচ্চিত্র কিছুই না। কেউ করে থাকলে সঙ্গে সঙ্গে সেগুলো সরিয়ে দেওয়া হবে। কোনো সতর্কবাণী ছাড়াই এবং সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে প্রয়োজন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

২. সকল পোষ্টের মূল ভাষা অবশ্যই বাংলায় এবং পোষ্টে কমপক্ষে ৮০ ভাগ বাংলা ভাষা থাকতে হবে, ইংরেজি বা অন্য কোন ভাষায় পোস্ট করা য।কপিরাইট লঙ্ঘন করে, এমন কোনো উপাদান আমরা বন্ধুতে পোস্ট করা যাবে না। পোস্ট বা মন্তব্যে অন্যত্র প্রকাশিত উপাদান ব্যবহার করলে তার সূত্র উল্লেখ করতে হবে। অন্য কারো লেখা বা কোনোকিছু বিনা অনুমতিতে এখানে প্রকাশ করা যাবে না।অন্য কোনো কমিউনিটি ব্লগে প্রকাশিত লেখার লিঙ্ক এখানে কপি করে দেওয়া যাবে না। তবে কোনো আলোচনার প্রয়োজন হলে, রেফারেন্স হিসেবে ব্যবহার করা যাবে। কপি পেস্ট পোস্ট সম্পূর্ণভাবে নিষিদ্ধ। তবে অনুবাদ দেওয়া যাবে।বিভিন্ন সংবাদ পত্রিকা, সংবাদ মাধ্যম, কমিউনিটি ব্লগ, উইকি থেকে খবর, সংবাদ, তথ্য বা অন্য লেখা প্রকাশ করা হলে পোস্টটি বহুদূর ব্লগে রাখা যাবে কিনা সেই ব্যাপারে কতৃপক্ষ যেকোন সিদ্ধান্ত নিতে পারবে।নিজের লেখা নয় এরকম, অন্য কোন ব্লগ থেকে বা অন্য ব্লগারের বা অন্যের লেখা বা অন্য কোন উৎস থেকে হুবহু বা আংশিক কপি পেস্ট করে বা নিজের নামে পোস্ট করা যাবে না।

৩. বিভিন্ন সফটওয়্যারের ক্র্যাক, সিরিয়াল, কীজেন ইত্যাদি পোষ্টে সরাসরি প্রকাশ বা আপলোড করা যাবে না। লিংক দেওয়া যাবে। প্রয়োজনে অন্য কোথাও টেক্সট ফাইল হিসেবে আপলোড করে লিংক দেওয়া যাবে। ক্র্যাক, সিরিয়াল, কীজেন ইত্যাদি বিষয় গুলো  ব্লগ নিরুৎসাহিত করে। বরং ওপেনসোর্স ও ফ্রিওয়্যারকে স্বাগত জানা

৪. পূর্বে প্রকাশিত নিজের লেখা বা নিজের ব্যক্তিগত ব্লগের লেখা, লেখক নিজে হুবহু পোষ্ট করতে পারবে। এক্ষেত্রে পূর্বে প্রকাশিত সূত্রের (লিংক) উল্লেখ লেখকের ইচ্ছাধীন। তবে একাধিক ব্লগে বা একাধিক অন্য কোন কম্যুনিটি ব্লগিং প্লাটফরম এ পূর্বে প্রকাশিত হয়ে থাকলে প্রকৃত লেখকের নাম ও পূর্বে প্রকাশিত সূত্র (লিংক) দিতে হবে।

৫ . নিজের ব্যক্তিগত ব্লগের লেখা অথবা অন্য কোথাও পূর্বে প্রকাশিত লেখা বহুদূর ব্লগে পোস্ট করতে ব্লগের বিশেষ কোন শর্ত বা বাধ্যবাধকতা নেই। তবে সেটা অবশ্যই নিজের লেখা হতে হবে। ব্লগিং কমিউনিটির ক্ষেত্রে যে সমস্যাটা হয় তা হল ব্লগার বা ভিসিটররা এক লেখা বিভিন্ন সাইটে দেখলে তা তাদের মনে কিছুটা বিরূপ ক্রিয়ার সৃষ্টি করে। তাই নিজের ব্যক্তিগত ব্লগের লেখা অথবা অন্য কোথাও পূর্বে প্রকাশিত লেখাবহুদূর ব্লগে প্রকাশ করেন তবে অবশ্যই ‘পূর্বে  ব্লগে / এই জায়গায় প্রকাশিত’ লিখে তাতে লিংক করে দিতে হবে।অর্ধেক পোস্ট করে বাকি পোস্ট পড়তে নিজের ব্লগ বা অন্য কারো ব্লগ এর লিংক দেয়া যাবে না। সম্পূর্ণ পোস্ট করে প্রয়োজনে লেখক ও লেখার সূত্র উল্লেখ করে প্রকাশ করা যাবে।

৬ . পোষ্ট করে ডাউনলোড করার জন্য নিজের ব্লগে বা অন্য কোন ব্লগের ঠিকানা দেওয়া যাবে না। ডাউনলোডের জন্য নীতিমালা মেনে প্রয়োজনীয় লিংক পোস্ট অবস্থান করতে হবে। প্রয়োজনে পোস্ট এর মধ্যে “আমার ব্লগ” উল্লেখ করে সাক্ষার হিসেবে নিজের ব্লগের লিংক দেওয়া যাবে। কোন রকমের এ্যাডসেন্স বা এফিলিয়েট জাতীয় এ্যাড ও লিংক এবং এফিলিয়েট লিংক দিয়ে করা সর্টলিংক (Short Link) দিয়ে পোস্ট করা যাবে না। পোষ্টে এমন কোন লিংক, সাইট ও ব্লগের ঠিকানা ও লিংক ব্যবহার করা যাবে না যাতে এফিলিয়েট জাতীয় এ্যাড ও লিংক বা এফিলিয়েট ফাইল হোস্টের লিংক অবস্থান করে।

৭. প্রচারণার উদ্দেশ্যে একই সাইট বিভিন্ন ভাবে ফিচার করা যাবে না। এ ধরনের আচরণ থেকে সর্বদা বিরত থাকুন। অনৈতিক, অশ্লীল, কপিরাইট আইন ভঙ্গ করে এমন কোনো ছবি, তথ্য ও লেখা প্রকাশ করা যাবে না।অশ্লীল, কুরুচিপূর্ণ, অপমানজনক, উস্কানিমূলক বা আপত্তিকর, অশালীন ইঙ্গিতপূর্ণ কোনো শব্দ, শব্দবন্ধ বা বাক্য পোষ্টে ব্যবহার করা যাবে না।

৮। কারো ব্যক্তিগত ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগে, এ ধরণের পোস্ট না করাই বাঞ্ছনীয়। এক বা একাধিক নীতিমালা ভঙ্গের জন্য ব্লগ যে কোনো সময় কোনো আগাম বিজ্ঞপ্তি দিয়ে বা না দিয়ে যে কোনো ব্লগারের পোস্ট অপসারণ/মুছে ফেলা বা সম্পাদনার এবং টিউনারকে সাময়িক বা স্থায়ি ভাবে বরখাস্ত করার ক্ষমতা রাখে।

মন্তব্য করা সংক্রান্তঃ-

১. লেখকদের কিংবা ননলেখকদের, কাউকে গালিগালাজ করা যাবে না।
২. কাউকে ব্যক্তিগতভাবে আক্রমণ করা যাবে না।
৩. অশ্লীল, কুরুচিপূর্ণ, অপমানজনক, উস্কানিমূলক বা আপত্তিকর, অশালীন ইঙ্গিতপূর্ণ কোনো শব্দ, শব্দবন্ধ বা বাক্য ব্যবহার করা যাবে না।
৪. মন্তব্যে সরাসরি অথবা ইমেইল ঠিকানা উল্লেখ করে ক্র্যাক, সিরিয়াল, কীজেন ইত্যাদির জন্য অনুরোধ করা যাবে না।
৫. মন্তব্য সরাসরি ক্র্যাক, সিরিয়াল, কীজেন ইত্যাদির লিংক, টেক্স, ফাইল ইত্যাদি প্রকাশ করা যাবে না।
৬. প্রচারণার উদ্দেশে মন্তব্য কোন সাইট বা সার্ভিসের লিংক প্রকাশ করা যাবে না।
৭. মন্তব্যের আইনগত বা অন্য কোনো দায়দায়িত্ব জেনেসিস ব্লগস বহন করে না।

এক বা একাধিক নীতিমালা ভঙ্গের জন্য ব্লগ যে কোনো সময় কোনো আগাম বিজ্ঞপ্তি দিয়ে বা না দিয়ে যে কোনো লেখকের বা ভিজিটরের মন্তব্য অপসারণ/মুছে ফেলা বা সম্পাদনার ক্ষমতা রাখে।

লেখক আইডিও নাম সংক্রান্তঃ

১ . লেখক আইডি ও নাম হিসেবে এমন কোনো নাম বা ছদ্মনাম ব্যবহার করা যাবে না যা অন্য লেখকের এর নামকে হেয় করে।
২ . বিশিষ্ট রাজনৈতিক, ধর্মীয় ও সামাজিক মূল্যবোধ অনুসারে শ্রদ্ধেয় কোনো ব্যক্তি, বর্গ, গোষ্ঠিকে ব্যঙ্গ করে কোন লেখক আইডি এবং নাম তৈরি ও ব্যবহার করা যাবে না।

৩ . সামাজিকভাবে কোনো প্রচলিত নামকে হেয় করে কিংবা সামাজিক-সাংস্কৃতিক দৃষ্টিভঙ্গি থেকে অশালীন মনে হয় এমন কোন টিউনার আইডি ও নাম ব্যবহার করা যাবে না।

এক বা একাধিক নীতিমালা ভঙ্গের জন্য প্রাণের ৭১ ব্লগ যে কোনো সময় কোনো আগাম বিজ্ঞপ্তি দিয়ে বা না দিয়ে যে কোনো লেখকের লেখা আইডি অপসারণ/বাতিল বা বিভিন্ন মেয়াদে নিষিদ্ধ করার ক্ষমতা রাখে।

নীতিমালার পরিবর্তনঃ-

১. প্রাণের ৭১ ব্লগ নীতিমালা পরিবর্তনশীল। বিশেষ প্রয়োজনে নীতিমালার একটি বা একাধিক বিষয় পরিবর্তন, পরিমার্জন, পরিবর্ধনের সকল ক্ষমতা বহুদূর ব্লগ বহন করে। তবে তা মূল নীতিমালার খুব একটা পরিবর্তন না করেই এ পরিবর্তন সাধিত হবে। নীতিমালার সর্বশেষ পরিবর্তনের তারিখ সহকারে প্রকাশ করা হবে। নীতিমালা বড় ধরনের কোন পরিবর্তন হলে অবশ্যই তা ঘোষনা দিয়ে জানিয়ে দেওয়া হবে।

♦ মান সম্মত লেখা দিয়ে প্রাণের ৭১ ব্লগ কে এগিয়ে নিয়ে আসার জন্য সকল লেখক, পাঠক এবং শুভাকাঙ্খীদের কে অশেষ অশেষ ধন্যবাদ জানাচ্ছি

error: Content is protected !!