৪৮ বছর আগে পাকিস্তানী সেনাবাহিনী কর্তৃক অবরুদ্ধ ঢাকায় সুতীব্র দ্রোহে তেজদীপ্ত কিছু দুর্ধর্ষ গেরিলা অপারেশন পরিচালনা করেছিলেন তাঁরা।

ফৌজদারহাট ক্যাডেট কলেজে শহীদ বদি ও তাঁর সহপাঠী ক্যাডেটরা

শহীদ বদিউল আলম বদি তপন,’ক্র্যাক প্লাটুন’ খ্যাত ঢাকার অগ্রগামী গেরিলা দলের উজ্জ্বল নক্ষত্র। প্রশিক্ষণের জন্য সীমান্ত পাড়ি দেননি। অসীম সাহসী এই মুক্তিযোদ্ধার বিষয়ে আমরা বড্ড কম জানি। শুধুমাত্র ঢাকা কেন্দ্রিক কিছু অপারেশনেই তিনি সীমাবদ্ধ ছিলেন না। কিশোরগঞ্জ এবং ভৈরবে লড়েছিলেন বীরত্বের সাথে।

শহীদ জননী জাহানারা ইমাম রচিত অবিস্মরণীয় গ্রন্থ ‘একাত্তরের দিনগুলি’ প্রকাশের পর দীর্ঘদিন, ঢাকা কেন্দ্রিক সব’চে স্মরণীয়-বরণীয় গেরিলা দলটির কোন সদস্যকে নিয়ে এমন গ্রন্থ আর প্রকাশ হয়নি।

স্বাধীনতা পরবর্তী সময়ে শহীদ বদিউল আলমের শ্রদ্ধেয় মা, রওশন আরা খানম শহীদ সন্তান ও একাত্তরের অভিজ্ঞতা সম্পর্কে লিখেছিলেন। দীর্ঘদিন এই পাণ্ডুলিপি সংরক্ষন করেছেন শহীদ বদিউল আলমের কনিষ্ঠ ভাই সাইফুল আলম কাঁকন। তাঁর সুবাদে এই পাণ্ডুলিপি স্পর্শ করার সুযোগ আমাদের হয়েছিল আজ থেকে তিন বছর আগে। সে সময়েই এই পাণ্ডুলিপিটি গ্রন্থাকারে প্রকাশের জন্য আমরা চেষ্টা করি। কিন্তু অর্থাভাবে সেই স্বপ্ন বাস্তবায়িত হয়নি।

শহীদ বদির পিতা মাতা

অবশেষে, শহীদ জননী রওশন আরা খানমের মৃত্যুর ১৫ বছর পর তাঁর লিখিত পাণ্ডুলিপি ‘শহীদ বদি ও আমার স্মৃতিতে একাত্তর’ শিরোনামে প্রথমা প্রকাশন এবারের বইমেলায় প্রকাশ করেছে। আমরা তাঁদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। এ বইটি প্রকাশের পথে আমাদের সামান্য অবদানকে তাঁরা স্বীকৃতি দিয়ে বইতে উল্লেখ করে সু-নজীর স্থাপন করেছেন। সেজন্যও তাঁদের সাধুবাদ জানাই।

একাত্তর যাঁদের আগ্রহের শীর্ষে, সেসব পাঠকের জন্য এই গ্রন্থটি অবশ্য পাঠ্য বলে মনে করি আমরা। স্বাধীনতা যুদ্ধের বেশ কিছু ঘটনা এবারই প্রথম,পাঠক তথা বাংলাদেশের মানুষ জানতে পারবে এ গ্রন্থ থেকে।

আগামীকাল অমর একুশে বইমেলা ২০১৯ সমাপ্ত হতে চলেছে। আগামীকাল সাপ্তাহিক ছুটির দিনও পড়েছে, গেরিলা ১৯৭১ পাতার সাথে যুক্ত সকলকে উদাত্ত আহবান জানাচ্ছি বইমেলায় ‘প্রথমা প্রকাশন’ থেকে এ বইটি সংগ্রহের জন্য।

অমূল্য তথ্য সম্বলিত বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে তিনশত (৩০০) টাকা। প্রথমা প্রকাশন ও রকমারি থেকে এটি খুব সহজেই আপনারা সংগ্রহ করতে পারবেন।

‘বই কিনে কেউ দেউলে হয়নি’, এ বইটি কিনে আপনারা ‘কেউ হতাশ হবেন না’। ২০১৯ সালে অবশ্য পাঠ্য হিসেবে বইটি আপনার তালিকায় থাকুক এই সনির্বন্ধ অনুরোধ রইলো।

কৃতজ্ঞতা : গেরিলা ৭১

Write A Comment

error: Content is protected !!