আমি হারিয়ে যাওয়া মানুষ গুলোর সন্ধান চাই: সৈকত চৌধুরী

0

১। অন্তত কয়েক হাজার মানুষ আমার কাছে নিখোঁজ হয়ে আছেন। আমাদের গ্রাম ও আশেপাশের গ্রামে তারা বাস করতেন, ধর্মে হিন্দু। এদের জায়গাজমি আশেপাশের মুসলমানরা দখল করে নিয়েছে। আমার পরিচিতজন যারা এসব জমি দখল করেছেন তারা বেজায় খুশি। তারপরেও কাগজপত্র ঘাটালে যখন হিন্দু নামগুলো চলে আসে তখন তারা বিরক্ত হন, যেন এগুলো কোনোদিনও হিন্দুদের সম্পত্তি হওয়া উচিত ছিল না।

আমি অনেকের কাছে জানতে চেয়েছি এ লোকগুলো কোথায় গেল? উত্তরে কেউ নির্দিষ্ট কোনো ঠিকানা বলতে পারে নি। ‘হিন্দুরা আর যাবে কোথায়, ভারত ছাড়া আর কোথায়’ এসব ভাসাভাসা কথাবার্তা ছাড়া কেউ কিছুই বলতে পারছেনা। হিন্দুরা গায়েব হয়ে গেলেই ধরে নেয়া হয় ইন্ডিয়া চলে গেছে! কিছু হিন্দু ভারতে গেছে এটা তো অসত্য নয়, কিন্তু তাই বলে সবাই? ভারতে গেলে কোথায় গেছে আর না গেলে ওরা কোথায়? ভারতে গেলে আর ফিরে আসল না কেন? যেসব সম্পত্তি ফেলে গেল সেগুলোরও আর খোঁজ নিল না কেন?

একাত্তরে আমার মুসলমান ভাইয়েরা বিপুল বিক্রমে হিন্দুদের সম্পত্তি দখল করেছে, এমনকী পলায়নপর হিন্দুরা যেসব অস্থাবর সম্পত্তি গচ্ছিত রেখে পালিয়েছিল সেগুলোও লুণ্ঠন করেছে। এগুলো করেছে আমার গ্রামের মানুষেরা, পাকিস্তানিরা নয়! মাঝে মাঝে আমি ভাবি, দেশটার এমন কী হয়েছিল যে জায়গা-জমি বেচার সময়টুকুও তারা পায় নি। স্বাধীনতার পর ফিরে আসতে সাহস করে নি বরং আরো অনেকেই পালিয়েছে বা গায়েব হয়ে গেছে। ভারতে পালিয়ে যাওয়া কিছু হিন্দু একাত্তরের পর আশা নিয়ে ফেরত এসেছিল। এরাও আর বেশিদিন ঠিকতে পারেনি।

ভারত হিন্দুদের কাছে যতই পবিত্র হোক না কেন, হাজার বছর থেকে বাস করা নিজের বাপ-দাদার ভিটা ছেড়ে, জায়গা-জমি ছেড়ে এভাবে চলে যাওয়া কোন পর্যায়ের ভীতি আর নির্যাতনের মুখে সম্ভব?

আপনি মুসলমান হলে একটু ভাবেন তো, আপনি ঠিক কোন পর্যায়ে আশ্রয় পেলেই নিজের বাড়ি ছেড়ে মক্কা-মদিনা-সৌদি চলে যাবেন চিরদিনের জন্য?

২। মুসলমানদের অনেকেই ভাবেন ভারত হিন্দুদের শ্বশুর বাড়ি, সেখানে তাদের জামাই আদর করা হয়। কিন্তু বাস্তবতা হচ্ছে অন্তত তিন বা চার প্রজন্ম পর্যন্ত দেশ ত্যাগের গঞ্চনা সহ্য করতে হয় তাদের। এছাড়া ভারতের সব অঞ্চলের মানুষ কমবেশি বর্ণবাদী, এরা বাংলাদেশ থেকে যাওয়া উদ্বাস্তুদের মোটেও ভাল চোখে দেখেনা।

– প্রিয়া সাহা কতটুকু সত্য বলেছেন সেটা জানিনা, আমি আমার মানুষগুলোর সন্ধান চাই।

Leave A Reply

Your email address will not be published.

error: Content is protected !!