আপনার হাতে একটা ভোট! এই ভোটের অনেক শক্তি! বাংলাদেশের ৪৭তম বিজয়ের মাসে আপনার এই ভোট নির্ধারণ করে দেবে এই দেশের আগামী। এই দেশের শাসনক্ষমতা মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির হাতে থাকবে নাকি স্বাধীনতাবিরোধী শক্তি আবারও ফিরবে স্বমহিমায় আপনার ক্ষণিকের ভুল সিদ্ধান্তে!

আরেকটু খুলে বলি। ধরলাম আপনি আওয়ামী লীগকে আর সহ্য করতে পারছেন না। আপনার মনে হচ্ছে পরিবর্তন দরকার। সেক্ষেত্রে আপনি কাদের বেছে নেবেন এই পরিবর্তনের প্রতিনিধি হিসেবে? আপনার সামনে বিকল্প হিসেবে আছে ঐক্য ফ্রন্ট নামে একদল কুচক্রী রাজনীতিবিদের সমাহার। যে কোনো ইস্যুতে দেশ ছেড়ে পালানো ডঃ কামাল হোসেন, ‘৮৬ নির্বাচনে ভোট সেন্টারে গুলি করে ভোটার মারা আসম রব, স্বার্থের জন্য যে কোনো পাত্রের আকার ধারণ করা মান্না, রাজাকারদের পক্ষে গলা ফাটানো পতিত মুক্তিযোদ্ধা কাদের সিদ্দিকী! এরা সবাই এক হয়েছে ধানের শীষ প্রতীকে। তারা তো ধানের শীষ না। তাহলে ধানের শীষ কারা? এই এক নেতা এক দলকে সামনে রেখে কারা আসলে ফিরে আসার প্রস্তুতি নিচ্ছে আপনার ভোটকে সম্বল করে? বিএনপি এবং জামায়াত।

নির্বাচনের ফল তাদের পক্ষে গেলে নতুন বছর তারা শুরু করবে রক্তের হোলি দিয়ে। রাস্তায় জবাই হয়ে কোরবানীর পশুর মতো পরে থাকবে প্রগতিশীলদের লাশ। হাজার হাজার পূর্ণিমার মা আচলে কান্না চেপে বলবেন- বাবারা আপনারা একজন একজন কইরা আসেন, আমার মেয়ে অনেক ছোট! জেলখানা থেকে হাসতে হাসতে বের হবে বন্দী যুদ্ধাপরাধীরা। শাহবাগ আন্দোলনে থাকা প্রত্যেককে খুঁজে খুঁজে ফাঁসিতে ঝোলাবে তারা। হাস্যকর মনে হচ্ছে? ২০০০ সালের স্মৃতি এতো দ্রুতই ভুলে গেলেন? সেই ঘটনা ঘটবে আবারও আরও বড় পরিসরে।

ভাবতে পারেন আপনার কি? আপনি যদি হত্যায় অংশ না নেন, ধর্ষণে ব্যস্ত না থাকেন, তাহলে ঘরবন্দী থাকবেন, থাকতে বাধ্য হবেন। আপনার পরিবার আপনার ছেলেমেয়ে বন্দী থাকবে সেই মৃত্যুপুরীতে, ঠিক একাত্তরের মতোন! দেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দিবে আপনার একটি ভোটের অপব্যবহার। দেশে অপশক্তির ক্ষমতায় আসার সুযোগ দিবে আপনার একটি ভোটের অপব্যবহার। দেশে আবারও স্বাধীনতাবিরোধীদের পুনর্বাসিত করবে আপনার একটি ভোটের অপব্যবহার।

তখন হয়তো মনে হবে কি ভুল না করেছিলেন! সুখে থাকতে ভুতের কিল খেলেন। আপনার মনে পরবে দেশকে কোথায় নিয়ে গিয়েছিলো আওয়ামী লীগ। বিরোধী দলের অভিযোগ অনুযায়ী চুরি করুক আর দূর্নীতি করুক, দেশের উন্নয়নে কিন্তু তারা পিছপা হয় নাই। আন্তর্জাতিক চোখ রাঙ্গানিকে মধ্যমা দেখিয়ে জনগনের নিজের টাকায় উপহার দিয়েছে পদ্মা সেতু। অন্তরীক্ষে পাঠিয়েছে স্যাটেলাইট। আসছে মেট্রোরেল। দেশের প্রবৃদ্ধি বাড়ছে, রেমিটেন্স বাড়ছে, রিজার্ভ বাড়ছে। বিশ্ব এখন নতুন চোখে দেখছে বাংলাদেশকে।

তো আপনার হাতে একটি ভোট! সিদ্ধান্ত অবশ্যই আপনার। আওয়ামী লীগকে অপছন্দ করতেই পারেন। কিন্তু ভেবে দেখুন দেশের সর্বনাশ করার অধিকার আপনি রাখেন কিনা!

ভোট দিন নৌকায়। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু…

অমি রহমান পিয়াল
ব্লগার , সাংবাদিক , মুক্তিযুদ্ধ গবেষক

Write A Comment

error: Content is protected !!